রবিবার থেকে ঢাকা-দিল্লি-কলকাতা বিমান চলাচল শুরু

প্রকাশিত: ৮:৪৩ পূর্বাহ্ণ, আগস্ট ১৯, ২০২১

বাংলাদেশের বাসিন্দাদের জন্য সুখবর। প্রায় চারমাস বন্ধ থাকার পরে আবার ভারতে আসার বিমান চলাচল শুরু হচ্ছে। আগামী রবিবার থেকেই দিল্লি এবং কলকাতার বিমান চালাবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

‘এয়ার বাবল’ চুক্তির মাধ্যমে বিমান চলাচল শুরু হচ্ছে বলে জানিয়েছে তারা। বাংলাদেশের এই বিমান সংস্থা জানিয়েছে দিল্লির বিমান সপ্তাহে ২ দিন এবং কলকাতার বিমান সপ্তাহে তিনদিন চালানো হবে। ঢাকা থেকে দিল্লি বিমান চলাচল করবে রবিবার ও বুধবার এবং ঢাকা থেকে কলকাতা বিমান চলবে রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার।

তবে মেনে চলতে হবে করোনার স্বাস্থ্যবিধি। ওপার বাংলার বিমান সংস্থা জানিয়েছে, বিমান ওঠার ৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করতে হবে। যদি আরটি-পিসিআর –এর রেজাল্ট ‘নেগেটিভ’ হয় তাহলেই বিমানে ওঠা যাবে। তারা জানিয়েছে, নির্দিষ্ট একটি ওয়েবসাইটে রিপোর্টিং ফর্ম পূরণ করতে হবে। তারপর বিমানে ওঠার আগে কোভিড পরীক্ষার রিপোর্ট আপলোড করতে হবে। ওই বিমান সংস্থার যে কোনো সেলস অফিস, কল সেন্টার (০১৯৯০ ৯৯৭ ৯৯৭) এবং অনুমোদিত ট্রাভেল এজেন্সির মাধ্যমে যাত্রীরা বিমানের টিকিটি কাটতে পারবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান, ঢাকা থেকে দিল্লি ও কলকাতা পর্যন্ত যে বিমান চালানো হবে সেগুলি কানাডার ডি হ্যাভিল্যান্ডের তৈরি করা অত্যাধুনিক ড্যাশ ৮-৪০০ বিমান। এতে হেপা ফিল্টার প্রযুক্তি আছে, যা মাত্র চার মিনিটেই ভিতরের বাতাসকে ব্যাকটেরিয়া, ভাইরাস এবং অন্যান্য জীবাণুমুক্ত করবে।
করোনার জেরে গত বছর ভারত এবং বাংলাদেশের মধ্যে বিমান চলাচল বন্ধ হয়ে যায়। তবে, গত বছর অক্টোবর মাসে ‘এয়ার বাবল’ চুক্তির মাধ্যমে ভারতে বিমান চালানো শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু এই বছর এপ্রিলে করোনামহামারীর কারণে ওই বিমান চলাচল বন্ধ হয়ে যায়। সম্প্রতি, দুই দেশের মধ্যে এয়ার বাবল চুক্তির মাধ্যমে আবার বিমান চালু করার জন্য ভারতকে প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, ‘এয়ার বাবল’ চুক্তির মাধ্যমে ভারতের সঙ্গে বাংলাদেশের বিমান চলাচল আবার শুরু হচ্ছে।’ সূত্র: এই সময়