পিরিয়ডে কি ওজন বাড়ছে?

প্রকাশিত: ১১:১৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ১২, ২০২২

আজকাল ছিপছিপে গড়ন পেতে সকলেই উদগ্রীব হয়ে থাকেন। বিশেষ করে নারীদের এক্ষেত্রে চাহিদা সবচেয়ে বেশি। তাই ডায়েট, জিম লেগেই লাগে বারোমাস।  

তবে বিপত্তি ঘটে পিরিয়ডের সময়গুলোতে। সে সময়ে না খাটে ডায়েটের যুক্তি না চলে জিমের খাটনি। মুড সুইং, ক্রেভিং, পিম্পলস, অসহ্য ব্যথায় কখন যে প্রথম দু তিন দিনে চট করে কিছুটা ওজন বেড়ে যায় ঠিক বোঝা যায় না। এ নিয়ে শুরু হয় আবার চিন্তা। চলুন জেনে নেই কেন ঋতুস্রাবকালীন সময়ে বেড়ে যায় ওজন:

হরমোনজনিত কারণে 
এ সময়টিতে শরীরপ ইস্ট্রোজেন হরমোনের পরিমাণ বেড়ে যায় এতে করে কিছুটা ওজন বেড়ে যাওয়ার সম্ভবনা থাকে।

যখন তখন খিদে পাওয়া
ঋতুচক্রের সময়টিতে প্রোজেস্টেরন হরমোন খিদে ভাব বাড়িয়ে তোলে। এ সময়ে বিভিন্ন কিছু খাওয়ার প্রতি আকাঙ্ক্ষা তৈরি হয় বিশেষ করে মিষ্টি আর নোনতা জাতীয় খাবারের প্রতি ক্রেভিং তৈরি হয় বেশি।
ডায়েটে এলোমেলো হওয়ার কারণেও অনেক সময় ওজন বেড়ে যায়।

শরীরচর্চায় অনীহা
এ সময়টি হাঁটাচলা কিংবা স্বাভাবিক শরীরচর্চায় বিরতি নেয় সকলে। এছাড়া এই সময়ে সব ধরণের শরীরচর্চা করা সম্ভবও হয়না৷ তাই স্বাভাবিক রুটিন থেকে বেরিয়ে যাওয়ার ফলেও ওজন বেড়ে যায়।

অতিরিক্ত চা-কফি পান
ঋতুস্রাবকালীন অস্বস্তি, যন্ত্রণা কাটাতে অনেকেই অধিক পরিমাণে চা-কফি পান করে থাকেন। এতে করে অতিরিক্ত ক্যাফেইনও আপনার ওজন বাড়িয়ে দিতে পারে।

হজমে গোলমাল 
এ সময়ে প্রোজেস্টেন হরমোনের উপস্থিতিতে পরিপাকে গন্ডগোল হয়ে যায়। তাই কোষ্ঠকাঠিন্যের সমস্যাও অনেক সময় দেখা দেয়। সঠিকভাবে পরিপাক না হওয়ার ফলেও অনেক সময় ওজন বেড়ে যায়।