লবঙ্গ চা এর উপকারিতা

প্রকাশিত: ৭:১০ অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২২

আমরা সবাই কম বেশি চা খেতে পছন্দ করি। কিছু মশলা রয়েছে, যেগুলো চায়ে মিশিয়ে পান করলে শরীরের বহু রোগ দূর হতে পারে। এমনই একটি মশলা হচ্ছে লবঙ্গ। নিয়ম মেনে লবঙ্গ চা পান করলে অতিরিক্ত ওজন হ্রাস পেতে পারে। এমনকি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েক গুণ বেড়ে যায়। ডায়াবেটিসও নিয়ন্ত্রণে রাখে এই চা। চলুন জেনে নিই লবঙ্গের উপকারিতা-

লবঙ্গের উপকারিতা

লবঙ্গে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা নানাভাবে আমাদের শরীরের জন্য উপকার করে থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে এই মশলা। লবঙ্গে যে তেল থাকে তাতে থাকে ইউজেনল নামে একপ্রকার উপাদান। যা দাঁতের সমস্যা, মাড়িতে বা মুখের ভেতরে ঘা জাতীয় যেকোনো সমস্যার সঙ্গে লড়াই করতে সাহায্য করে।

হজমের সমস্যায় উপকারী পানীয় লবঙ্গ চা। লবঙ্গে রয়েছে ইউজেনল। যা হজম প্রক্রিয়া কার্যকরী রাখে। নিয়মিত লবঙ্গ চা পান করলে ভালো থাকবে ত্বকও।

যেভাবে তৈরি করবেন লবঙ্গ চা

প্রথমে এক চামচ লবঙ্গ চূর্ণ করে নিন। তারপর এককাপ পানিতে লবঙ্গ মিশিয়ে ফুটিয়ে নিন। ফোটানো হয়ে গেলে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন। স্বাদ বাড়াতে পরিমাণমতো মধুও যোগ করে নিতে পারেন। প্রতিদিন সকালে এই চা পান করুন। তবে এই চা প্রতিদিন এককাপই যথেষ্ট, এর বেশি পান করার দরকার নেই। কারণ উপকারী যেকোনো খাবারই অতিরিক্ত খেলে সেটি আর উপকারী থাকে না।