সিলেট সিটি করপোরেশনের সীমানা বৃদ্ধি করতে ৩ ইউপিতে ওয়ার্ড বিন্যাস

প্রকাশিত: ৭:৫৬ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০২২

সিলেট সিটি করপোরেশনের আংশিক অন্তর্ভুক্ত হওয়া সিলেট সদর উপজেলার তিন ইউনিয়নের ওয়ার্ড বিন্যাসের কাজ চলছে। ইতিমধ্যে সিটি করপোরেশনের জরিপ শেষে সম্পত্তিও হস্তান্তর করা হয়েছে বলে উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে।

সিলেট সিটি করপোরেশনের সীমানা বৃদ্ধি করে সম্প্রতি গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগ। গেজেটে সিলেট সদরের টুলটিকর ইউনিয়ন ও দক্ষিণ সুরমার কুচাই এবং বরইকান্দি ইউনিয়ন সম্পূর্ণ বিলুপ্ত করে সিলেট সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত বলে ঘোষণা করা হয়। স্বাভাবিকভাবেই এসব ইউনিয়ন পরিষদ বর্তমান নির্বাচনের বাইরে।

তবে সদর উপজেলার টুকেরবাজার, খাদিমনগর ও খাদিমপাড়া ইউনিয়নের অংশবিশেষ সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত হওয়ায় এসব ইউনিয়নে নির্বাচন নিয়ে চলছে নানা কানাঘুষা। ওয়ার্ড গঠন হচ্ছে কিনা, নির্বাচন হবে কি না, হলে কবে নাগাদ হতে পারে- এসব বিষয় নিয়ে স্থানীয় জনপ্রতিনিধিসহ সচেতন মহলে আলোচনার পাশাপাশি বিরাজ করছে কিছুটা উদ্বেগ উৎকন্ঠাও।

বিশেষ করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় ইচ্ছুক নেতা ও তাদের আত্মীয়স্বজন এবং কর্মী সমর্থকরা অপেক্ষায় গভীর উদ্বেগ উৎকন্ঠা নিয়ে।

জানা গেছে, টুকেরবাজার, খাদিমনগর ও খাদিমপাড়া ইউনিয়নের অংশবিশেষ সিলেট সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত হওয়ার পর কিছু কাজ বাকী থাকায় নির্বাচনের শিডিউলে এখনো এ তিন ইউনিয়নের উল্লেখ নেই।

তবে আশার কথা, সরকারের আইন অনুযায়ী এ তিন ইউনিয়নের সিটি করপোরেশনের জরিপ ইতিমধ্যেই শেষ হয়েছে। সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত হওয়া ওয়ার্ড বা মৌজার সম্পত্তিও হস্তান্তর করা হয়েছে।

এখন নতুনভাবে ওয়ার্ড বিন্যাসের কাজ চলছে। এই কাজ আগামী সপ্তাহ দু’য়েকের মধ্যে শেষ হতে পারে বলেও জানিয়েছে উপজেলা প্রশাসনের নির্ভরযোগ্য সূত্র।

এ ব্যাপারে সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তার বলেন, এ তিন ইউনিয়নের জরিপ শেষে সিলেট সিটি করপোরেশনের প্রাপ্য সম্পদ হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়েছে অতি সম্প্রতি। এখন ওয়ার্ড বিন্যাসের কাজ শুরু হয়েছে। সপ্তাহ দু’য়েকের মধ্যে তাও শেষ হয়ে যাবে।

নির্বাচন কবে হবে জানতে চাইলে তাহমিনা বলেন, সেটা এখনই বলা যাচ্ছেনা। আগে ওয়ার্ড বিন্যাসের কাজ শেষ হউক। একাজ শেষ হলে পরে নির্বাচন কমিশন সেই সিদ্ধান্ত নিবেন।