মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতস্বরূপ; সিলেটে নারী বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা

প্রকাশিত: ১০:৩৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২২

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতস্বরূপ বাংলাদেশের সব নারী বীর মুক্তিযোদ্ধাকে মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয়ভাবে সম্মাননা প্রদান করা হয়েছে।

ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে নারী বীর মুক্তিযোদ্ধাদের এ সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রদান অনুষ্ঠানটি একই সময়ে দেশের সব জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রাপ্ত তালিকার ভিত্তিতে ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তন এবং সব জেলা প্রশাসকের কার্যালয়সহ মোট ৬৫৪ জন নারী বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান হয়।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

স্বাধীনতা অর্জনের পর মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতস্বরূপ মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশের সব নারী বীর মুক্তিযোদ্ধাকে এই প্রথম জাতীয়ভাবে সম্মাননা প্রদান করা হয়েছে। সম্মাননাপ্রাপ্ত সব নারী বীর মুক্তিযোদ্ধাকে ক্রেস্ট/সম্মাননা স্মারক, উত্তরীয়, শাড়ি ও স্যুভেনিয়র প্রদান করা হয়। জেলা পর্যায়ে যথাযথভাবে সম্মাননা প্রদান অনুষ্ঠানটি উদযাপনের লক্ষ্যে সব জেলা প্রশাসক ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত থাকেন। সিলেট জেলা প্রশাসকরা তার কার্যালয়ের সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট জেলার নারী বীর মুক্তিযোদ্ধাদের ক্রেস্ট/সম্মাননা স্মারক, উত্তরীয়, শাড়ি ও সু্যুভেনিয়র প্রদান করেন। সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় চাইল্ড রাইটস ফ্যাসিলিটেটর প্রিয়াংক দাস রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সিলেট জেলা প্রশাসক মো: মজিবর রহমান, সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি সালমা বাছিত, সিলেট মহানগর মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মন, জেলা ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সুব্রত চক্রবর্তী জুয়েল, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর আফজাল, উপপরিচালক স্থানীয় সরকার মো: মামুনুর রশীদ, মহিলা বিষয়ক অধিদপ্তর সিলেটের উপপরিচালক শাহিনা আক্তার। অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নাজনীন হোসেন, বীর মুক্তিযোদ্ধা রোকেয়া বেগম। বিজ্ঞপ্তি