সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের শপথ বাতিল ও অযোগ্য-ইলিয়াস কাঞ্চন

প্রকাশিত: ১:১৮ অপরাহ্ণ, মার্চ ৮, ২০২২
চেয়ারে বসে প্রথম দিন যেসব কাজ করলেন জায়েদ

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের নেওয়া শপথ বাতিল ও অযোগ্য বলে ঘোষণা দিয়েছেন ইলিয়াস কাঞ্চন। রায়ের পর পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেন জায়েদ খান এবং নিপুণ। তবে আজ সোমবার (৭ মার্চ) শিল্পী সমিতির বর্তমান সভাপতি ইলিয়াস কাঞ্জন এক সংবাদ সম্মেলন ডাকেন। সেখানে জায়েদ খানের দেখা কোর্টের রায়ের কপিটি সঠিক ছিল না বলে জানান। এর কারণে জায়েদ খানকে পাঠ করানো শপথ গ্রহণ অযোগ্য বলে বাতিল করে দেন।

এ যেন সিনেমার গল্পকেও হার মানায়। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদের ফলাফল নিয়ে আইনি লড়াইয়ে হেরে যান চিত্রনায়িকা নিপুণ। তার প্রতিদ্বন্দ্বী চিত্রনায়ক জায়েদ খানই ফিরে পান সাধারণ সম্পাদকের চেয়ার।

নির্বাচনে সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের প্রার্থিতা বৈধ উল্লেখ করে গত বুধবার (২ মার্চ) রায় দেন হাইকোর্ট। তবে হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছিলেন নিপুণ।

সেই ধারাবাহিকতায় নিপুণের করা আপিলে জায়েদ খানকে শিল্পী সমিতির সম্পাদক ঘোষণা করে হাইকোর্টের দেওয়া আদেশ সুপ্রিম কোর্টের চেম্বার আদালত চার সপ্তাহের জন্য স্থগিত করেছেন।

আজ রোববার (৬ মার্চ) শুনানি শেষে এ আদেশ দিয়েছেন বিচারপতি ওবায়দুল হাসানের একক বেঞ্চ। এদিকে সুপ্রিম কোর্টের এ আদেশে সন্তোষ প্রকাশ করেছেন চিত্রনায়িকা নিপুণ। এ কারণে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে চার সপ্তাহের জন্য কেউ বসতে পারবেন না।